Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd সেপ্টেম্বর ২০২৪

এলামস সম্পর্কে

 

 

নাগরিকগণকে উন্নত ভূমিসেবা প্রদানের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় ও এর দপ্তর-সংস্থার অধীনে বিক্ষিপ্তভাবে পরিচালিত ডিজিটাল প্রকল্পসমূহের কার্যক্রম কেন্দ্রীয়ভাবে সমন্বয়ের প্রয়োজনে এবং বর্তমানে চলমান ভূমিসেবা সিস্টেমগুলোর স্থায়ী কাঠামো নিশ্চিত করার তাগিদ থেকে ভূমি মন্ত্রণালয় অটোমেটেড ল্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম (অ্যালামস্) চালু করেছে। 

 

ভূমি মন্ত্রণালয়ের ডিকেএমপি (ডিজিটাইজেশন, নলেজ ম্যানেজমেন্ট অ্যান্ড পারফরমেন্স) অনুবিভাগের সরাসরি তত্ত্বাবধানে ভূমি বিষয়ে অভিজ্ঞ ও উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিবর্গের সার্বক্ষণিক সহযোগিতায় পরিচালিত “অ্যালামস্”২০২২ সাল থেকে চলমান একটি বিশেষ কার্যক্রম।

 

দেশ-বিদেশের সকল নাগরিকসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে উন্নত ও অন্তর্ভুক্তিমূলক ভূমিসেবা প্রদান এবং সরকারি কোষাগারে সকল ভূমিসেবা ফী তাৎক্ষণিকভাবে সর্বোচ্চ পরিমাণে প্রেরণের বিষয়টি নিশ্চিতকরণে মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ অবদান রাখা“অ্যালামস্”-এর মূল উদ্দেশ্য। 

 

এ উদ্দেশ্য পূরণের লক্ষ্যে ব্যাপক প্রচার ও প্রসারের মাধ্যমে জনসাধারণের নিকট ভূমিসেবাকে জনপ্রিয় করা, দেশব্যাপী ভূমিসেবা প্রদানকারীদের প্রশিক্ষণ ও প্রেষণা প্রদানের ব্যবস্থা করা, বিকল্প উপায়ে ভূমিসেবার পন্থা উদ্ভাবন করা, নাগরিকের ভূমিসেবা অভিযোগ নিষ্পত্তি করা, প্রকৃত অভিযুক্তদের বিষয়ে ব্যবস্থা গ্রহণের কাজে মন্ত্রণালয়কে সহযোগিতা করা, মাঠ পর্যায়ের সকল কারিগরি বিষয়ে তাৎক্ষণিক সমাধান দেয়া, ভূমিসেবা সিস্টেমসমূহের নিরাপত্তা নিশ্চিত করা, প্রকল্পসমূহের অর্থব্যয়ের দ্বৈততা নিরসন করা, ভূমিসেবার সাথে সরাসরি সম্পৃক্ত অন্যান্য প্রতিষ্ঠানের সাথে যোগসূত্র স্থাপন ও সমঝোতা স্মারক সম্পন্ন করা, আইনি ও কারিগরি জটিলতার বিষয়ে সংশ্লিষ্টদের স্পষ্টীকরণ নির্দেশনা প্রদান করা এবং এ লক্ষ্যে প্রয়োজনীয় সভা/কর্মশালার আয়োজন করা “অ্যালামস্”-এর মূল কর্মপরিধির অন্তর্ভুক্ত।

 

ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি নিবন্ধন বিষয়ে চলমান সকল ডিজিটাল প্রকল্পের কাজ কারিগরি বিশেষজ্ঞদের মাধ্যমে তুলে আনা “অ্যালামস্”-এর অন্যতম এজেন্ডা। 

 

উন্নত ভূমিসেবা বাস্তবায়নের স্বার্থে বহুমুখী কর্মকাণ্ড পরিচালনার টীম মেম্বর হিসেবে বর্তমানে ১৭ জন অভিজ্ঞ পরামর্শক “অ্যালামস্“কে সাফল্যের সাথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ২০২৫ সাল থেকে“জনতার ভূমিসেবা” (Citizens’ Land Services - CLS) নামে কার্যক্রমটি পরিচালিত হবে এবং পর্যায়ক্রমে এর কর্মপরিধি ও জনবলও বৃদ্ধি পেতে থাকবে। 

 

কেবল নিজস্ব ডিভেলপার টীমের মাধ্যমে উন্নত প্রযুক্তির সম্মিলনে ভূমিসেবাসমূহকে টেকসই, নাগরিক-বান্ধব ও সাশ্রয়ী হিসেবে প্রতিষ্ঠা করা “অ্যালামস্”-এর মূল কৌশল। অর্থ বিভাগের আইবাস মডেলে পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ ব্যবস্থাপনার আদলে দেশী-বিদেশী নলেজ ট্যান্সফারের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে “অ্যালামস্”ভূমি মন্ত্রণালয়ের নিকট নাগরিকের সকল প্রত্যাশা পূরণে অঙ্গীকারাবদ্ধ।

 

 

 

সাংগঠনিক কাঠামো:

 

 

 

সাফল্য ও অর্জন:

 

স্মার্ট মামলা ব্যবস্থাপনার আওতায়-

• সকল ভূমি অফিস ও কোর্টকে একই প্ল্যাটফর্মে আনা হয়েছে।

• এসএফ প্রস্তুতকরণ ও দাখিলকরণ-পুরো প্রক্রিয়াই অনলাইনে করা সম্ভব হয়েছে।

• অনলাইন নথিজাত ও নিষ্পত্তি করার সুযোগ থাকায় মামলার সংখ্যা হ্রাস পাবে। 

• অনলাইনে কজ লিস্টসহ কেইস শুনানীর তারিখ সম্পর্কে নোটিফিকেশন পাওয়া যায়।

• ভূমি রাজস্ব ও দেওয়ানি মামলা অনলাইনে সুষ্ঠুভাবে মনিটরিং-এর মাধ্যমে সরকারি সম্পত্তি রক্ষা করা সম্ভব হচ্ছে।

 

 

 

 

মামলার তথ্য ও অগ্রগতি:

১) দেওয়ানি মামলা ব্যবস্থাপনা

ক) দেওয়ানি মামলা

খ) রিভিউ মামলা

গ) রিট মামলা

ঘ) কন্টেস্পট মামলা

২) রেভিনিউ মামলা ব্যবস্থাপনা

ক) রিভিউ মামলা

খ) মিস কেইস মামলা

গ) রেন্ট সার্টিফিকেট মামলা

  • ইতোমধ্যে ১ লাখ ৬০ হাজার (এক লাখ ষাট হাজার) দেওয়ানি মামলা এবং ৩০ হাজার (ত্রিশ হাজার) রেভিনিউ মামলা সিস্টেমে অন্তর্ভুক্ত হয়েছে। বিভিন্ন জেলায় কেইস ম্যানেজমেন্ট সিস্টেমের কার্যক্রম চলমান আছে।
  • সিস্টেম জেনারেটেড এসএফ তৈরি হয়।
  • জজ কোর্ট, হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগের মামলা পর্যন্ত এন্ট্রি করার ব্যবস্থা রাখা হয়েছে।
  • উপজেলা সহকারী কমিশনার (ভূমি), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও ভূমি আপিল বোর্ড পর্যন্ত মামলা এন্ট্রিসহ মনিটরিং ও সুপারভিশন করতে পারে।